এবার স্মার্টগাড়ি নিয়ে হাজির হচ্ছে হুয়াওয়ে

হাওর বার্তা ডেস্কঃ হার না মানা এক চীনা জায়ান্টের নাম হুয়াওয়ে। গত দু’বছরে অনেকস বাঁধার সম্মুখীন হতে হয়েছে প্রতিষ্ঠানটিকে, তবুও হাল ছাড়েনি তারা। বরং প্রতিনিয়ত নতুন নতুন আকর্ষণ নিয়ে বিশ্ব বাজারে হাজির হয়েছে তারা। সেই ধারাবাহিকতায় এবার স্মার্টগাড়ি নিয়ে হাজির হচ্ছে তারা।

কয়েকমাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটিতে হুয়াওয়ের টেলিকম যন্ত্রপাতি নিষিদ্ধ করেছে। এ কারণে বেধে যাওয়া বাণিজ্য যুদ্ধ চলছে এখনো। কিন্তু চীনা জায়ান্টটি পিছু হটেনি। নিজেদের পরিকল্পনা মতো স্মার্টফোন বাজারে চীনে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি বিভিন্ন দেশে নিজেরে অবস্থান পাকাপোক্ত করতে কাজ করছে। শুধু স্মার্টফোনেই নয়, বরং প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ফাইভজি নেটওয়ার্ক নিয়ে অনেক কাজ করছে।

জানা গেছে, সামনে অনুষ্ঠিতব্য সাংহাই অটোমোবাইল শোতে হুয়াওয়ে নিজেদের প্রথম স্মার্টগাড়ি নিয়ে হাজির হচ্ছে হুয়াওয়ে। এজন্য চীনের আরেক প্রতিষ্ঠান ডংফেং এর সঙ্গে কাজ করেছে তারা। গাড়িটিতে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি ব্যবহার করা হবে। এতে ব্যবহার করা হবে তথ্য ব্যবস্থাপনা, গাড়ি ব্যবস্থাপনা, ট্রাফিক শিডিউল ও ইকুইপমেন্ট ম্যানেজমেন্টের মতো সব প্রযুক্তি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর